বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মিরপুর দি হোপ স্কুলে শিক্ষার মানোন্নয়ন শীর্ষক সেমিনার গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাস্তবায়নে বিশ্ব সম্প্রদায়ের সমর্থন চেয়েছেন ড. ইউনূস ধান ক্ষেত থেকে অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার জমি নিয়ে বিরোধ; দুই গ্রুপের সংঘর্ষে এক যুবক নিহত দোকান বাকীর টাকা আদায়কে কেন্দ্র করে সংঘর্ষ : বৃদ্ধ নিহত হবিগঞ্জে হত্যা মামলা, আ.লীগ সভাপতিসহ ২শ জন আসামি গ্র্যান্ড সুলতান রিসোর্টে শামীম ওসমান লুকিয়ে থাকার গুঞ্জন, তাল্লাশি শেষে যা বলছে পুলিশ নগদ দুই লাখ টাকার বেশি তোলা যাবে না এ সপ্তাহে সার্বিক নিরাপত্তার জন্য সারাদেশের সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগের নম্বর গণভবনের মাছ-হাঁসও নিয়ে গেল জনতা, বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর

পানিবন্দি হবিগঞ্জের লাখো মানুষ

দিদার এলাহী সাজু, হবিগঞ্জ: কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে যাচ্ছে হবিগঞ্জের নিন্মাঞ্চল। ফলে পানিবন্দি হয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন জেলার বানিয়াচং, আজমিরীগঞ্জ, লাখাই ও মাধবপুর উপজেলার লাখো মানুষ।

এদিকে, হবিগঞ্জ-বানিয়াচং আঞ্চলিক সড়কের কালারডুবা বিকল্প সেতু, ইকরাম সুজাতপুর সড়ক ও আজমিরীগঞ্জ কাকাইলছেও সড়ক পানির নিচে তলিয়ে যাওয়ায় ওইসব এলাকার যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

অপরদিকে, বন্যার পানি হাওরে বাড়তে থাকার কারণে ওই সব এলাকার অধিকাংশ পুকুরের মাছ ও ঘের ভেসে গেছে। এছাড়াও ঘর-বাড়িতে পানি উঠার কারণে বাড়ি ঘর ছেড়ে উচু স্থানে আশ্রয় নিচ্ছেন অনেকেই।

একদিকে করোনার মহামারি আর অন্যদিকে বন্যার পানি যেন নিন্ম আয়ের মানুষদের জন্য ‘মরার উপর খাড়ার ঘাঁ’ হয়ে দাঁড়িয়েছে।

বন্যার পানিতে ক্ষতিগ্রস্থ বানিয়াচঙ্গ উপজেলার মুরাদপুর গ্রামের হুমায়ুন আহমেদ জানান, বন্যার পানি রাস্তা ডুবে তাদের ঘরে প্রবেশ করেছে। যে কারণে ঘর-বাড়িসহ মালামালের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

এছাড়াও আরো অনেকেরই ব্যাপক ক্ষয়-ক্ষতি হলেও তারা এখনও পাননি কোন ত্রাণ সহযোগীতা।

একই গ্রামের রাসেল মিয়া জানান, বন্যার প্রথম দফায় তাদের বাড়িতে পানি না উঠলেও দ্বিতীয় দফায় শেষ রক্ষা হয়নি। তাই গবাদি পশুসহ মালামাল নিয়ে মানবেতন জীবন যাপন করছেন তিনিসহ তার পরিবারের সদস্যরা।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত নির্বাহী প্রকৌশলী মোহন লাল সরকার বলেন, ভারি বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসার পানির কারণে হাওরের পানি বাড়ছে। যে কারণে জেলার বেশ কিছু নিন্মাঞ্চলের বাড়ি-ঘরে পানি উঠছে। তবে বৃষ্টি কমার সাথে সাথে হাওরের পানি নামতে শুরু করবে।

হবিগঞ্জের জেলা প্রশাসক মো. কামরুল হাসান জানান, বন্যায় ক্ষতিগ্রস্থদের তালিকা প্রণয়ন করে দ্রুত প্রতিটি উপজেলায় ত্রাণ সহযোগীতা দেয়া হচ্ছে। ইতিমধ্যে বানিয়াচং উপজেলার কাগাপাশা ইউনিয়নের মকা গ্রামসহ বেশ কিছু এলাকায় বন্যা কবলিতদের মধ্যে ত্রাণসহ জেলেদের জন্য লাইফ জ্যাকেট বিতরণ করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com